বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০২:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ফ্রান্সে জুড়ী উপজেলা কমিউনিটি ট্রাস্ট গঠন সাবেক রেলমন্ত্রী সুজন ও শাহরিয়ার কবির গ্রেপ্তার কুলাউড়ায় হিউম্যানিটি রক্তদান সংস্থার শুভ সূচনা কুলাউড়ায় তালামীযে ইসলামিয়ার মীলাদুন্নবী (সা.) র‍্যালী অনুষ্ঠিত কুলাউড়ায় ভাগ-বাটোয়ারা না করে পারিবারিক প্রায় ৬০ কোটি টাকার যৌথ সম্পদ ও অর্থ আত্মসাতের অভিযোগ প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানালেন মখলিছ মিয়া কুলাউড়ায় অনুষ্ঠিত হলো ‘ছাত্রশিবিরের উদ্যোগে সিরাত সম্মেলন মৌলভীবাজার জেলা শিবিরের ইউনিয়ন দায়িত্বশীল সমাবেশ সম্পন্ন কুলাউড়ায় ডিস্ট্রিক্ট এসোসিয়েশন অব নিউজার্সি’র উদ্যোগে নগদ অর্থ বিতরণ কুলাউড়ায় শেখ হাসিনা-কাদেরসহ ৮ জনের বিরুদ্ধে বিএনপি নেতার অভিযোগ

জামায়াতসহ শরিকদের সঙ্গে দূরত্ব ঘোচানোর উদ্যোগ

হাবিবুর রহমান খান
  • আপডেট : মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১

নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনকে কেন্দ্র করে রাজপথে পুরোপুরি সক্রিয় হতে চায় বিএনপি। এ ইস্যুতে সরকারবিরোধী দলগুলো সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধভাবে চলার চিন্তা করছেন নেতারা। এর অংশ হিসাবে ইসি পুনর্গঠনের আগে রাজনৈতিক দলগুলোকে চিঠি দেওয়া হবে।

গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের প্রক্রিয়া নিয়ে হবে আলোচনা। পাশাপাশি নেয়া হবে নাগরিক সমাজের মতও। গ্রহণযোগ্য নির্বাচন কমিশন না হলে এর প্রতিবাদে রাজপথে আন্দোলনে নামবে বিএনপি। সেখানেও রাজনৈতিক দল ও নাগরিক সমাজের প্রতিনিধিদের পাশে চায় তারা। দলের গুরুত্বপূর্ণ কয়েক নেতার সঙ্গে বিষয়টি নিয়ে প্রাথমিক আলোচনা করেছে হাইকমান্ড। শিগগিরই দলীয় ফোরামে আলোচনার পর এ ব্যাপারে কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হবে। বিএনপি সূত্রে জানা গেছে এসব তথ্য।

জানা গেছে, নির্বাচন কমিশন পুনর্গঠন ও রাজনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় ২০ দলীয় জোট এবং জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে চলমান দূরত্ব ঘোচানোরও উদ্যোগ নিচ্ছে হাইকমান্ড। বিশেষ করে জোটের শরিক জামায়াতে ইসলামী ও লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপির) সঙ্গে সম্পর্ক বাড়াতে চায় তারা।

ইতোমধ্যে দলের নীতিনির্ধারক ও নাগরিক সমাজের একাধিক প্রতিনিধি এ নিয়ে কাজ শুরু করেছেন। যার বহির্প্রকাশও দেখা যাচ্ছে। দীর্ঘদিন পর একই মঞ্চে দেখা গেছে বিএনপি ও জামায়াতের শীর্ষ দুই নেতাকে। এ নিয়ে রাজনৈতিক মহলেও শুরু হয়েছে নানা আলোচনা। জোট থেকে জামায়াতকে ছাড়ার যে আলোচনা ছিল তা থেকে দলটি পিছু হটছে বলে মনে করছেন অনেকে।

শেয়ার করুন

আরও পড়ুন
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০ | কেবিসি নিউজ ফ্রান্স
Theme Developed BY NewsFresh