শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
হাসিমপুর মাদ্রাসায় হামদ নাত ও ক্বেরাত প্রতিযোগিতা সম্পন্ন  ফ্রান্সে জুড়ী উপজেলা কমিউনিটি ট্রাস্ট গঠন সাবেক রেলমন্ত্রী সুজন ও শাহরিয়ার কবির গ্রেপ্তার কুলাউড়ায় হিউম্যানিটি রক্তদান সংস্থার শুভ সূচনা কুলাউড়ায় তালামীযে ইসলামিয়ার মীলাদুন্নবী (সা.) র‍্যালী অনুষ্ঠিত কুলাউড়ায় ভাগ-বাটোয়ারা না করে পারিবারিক প্রায় ৬০ কোটি টাকার যৌথ সম্পদ ও অর্থ আত্মসাতের অভিযোগ প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানালেন মখলিছ মিয়া কুলাউড়ায় অনুষ্ঠিত হলো ‘ছাত্রশিবিরের উদ্যোগে সিরাত সম্মেলন মৌলভীবাজার জেলা শিবিরের ইউনিয়ন দায়িত্বশীল সমাবেশ সম্পন্ন কুলাউড়ায় ডিস্ট্রিক্ট এসোসিয়েশন অব নিউজার্সি’র উদ্যোগে নগদ অর্থ বিতরণ

আজ দুবাইয়ে শুরু হচ্ছে বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-২৮

ফারজানা আহমেদ
  • আপডেট : বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩

আজ বৃহস্পতিবার মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে শুরু হচ্ছে ২৮তম বিশ্ব জলবায়ু সম্মেলন বা কপ-২৮। সম্মেলন চলবে ১২ ডিসম্বের পর্যন্ত। বৈশ্বিক তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমিত রাখা এবং প্যারিস চুক্তির কঠোর বাস্তবায়নসহ মূল আলোচনার বিষয় হবে ভবিষ্যৎ জ্বালানি নিয়ে । সম্মেলনে বিশ্বের নানা প্রান্ত  ১৬০টিরও অধিক দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানসহ প্রায় ২০০ দেশের প্রতিনিধি, বিজ্ঞানী, সুশীল সমাজের প্রতিনিধি ও সাংবাদিক সহ প্রায় ৭০ হাজার মানুষ ইতিমেধ্যে দুবাইয়ে জড়ো হয়েছেন।

ক্রমবর্ধমান জলবায়ু সংকটের বিরুদ্ধে ত্বরান্বিত পদক্ষেপ নেয়াই হবে সম্মেলনের প্রধান চ্যালেঞ্জ । সম্মেলনটি এমন একটি সময় বা বছরে অনুষ্ঠিত হচ্ছে, যখন মানব ইতিহাসে রেকর্ড করা সবচেয়ে উষ্ণতম বছর হিসাবে পরিচিত । যা বিশ্বজুড়ে মানব জীবন ও জীবিকাকে অভূতপূর্ব ধ্বংসযজ্ঞে পরিণত করেছে ৷ যার প্রধান কারণ জলবায়ু পরিবর্তনের প্রভাব ।

সম্মেলনে প্রেসিডেন্ট ডঃ সুলতান আল জাবের বলেছেন, আমাদের নষ্ট করার মতো সময় আর নেই। কার্বন নির্গমন কমাতে আমাদের এখনই জরুরি পদক্ষেপ নিতে হবে। তবে সম্মেলনের সাফল্য নিয়ে সংশয় তৈরি হয়েছে। কারণ কার্বন নির্গমনের জন্য দায়ী জীবাশ্ম জ্বালানির একটি হচ্ছে তেল। আর তেলের অন্যতম বড় উৎপাদক দেশ সংযুক্ত আরব আমিরাত। সংযুক্ত আরব আমিরাতের জাতীয় তেল কোম্পানি অ্যাডনকের প্রধান নির্বাহী সুলতান আল-জাবের। এ কারণে প্রশ্ন উঠেছে, জলবায়ু পরিবর্তন সংকট মোকাবিলায় একটি সমঝোতা বা ঐকমত্যে পৌঁছানোর বিষয়ে তিনি কতটা সততার সঙ্গে কাজ করবেন।

শেয়ার করুন

আরও পড়ুন
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০ | কেবিসি নিউজ ফ্রান্স
Theme Developed BY NewsFresh