মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সাবেক রেলমন্ত্রী সুজন ও শাহরিয়ার কবির গ্রেপ্তার কুলাউড়ায় হিউম্যানিটি রক্তদান সংস্থার শুভ সূচনা কুলাউড়ায় তালামীযে ইসলামিয়ার মীলাদুন্নবী (সা.) র‍্যালী অনুষ্ঠিত কুলাউড়ায় ভাগ-বাটোয়ারা না করে পারিবারিক প্রায় ৬০ কোটি টাকার যৌথ সম্পদ ও অর্থ আত্মসাতের অভিযোগ প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানালেন মখলিছ মিয়া কুলাউড়ায় অনুষ্ঠিত হলো ‘ছাত্রশিবিরের উদ্যোগে সিরাত সম্মেলন মৌলভীবাজার জেলা শিবিরের ইউনিয়ন দায়িত্বশীল সমাবেশ সম্পন্ন কুলাউড়ায় ডিস্ট্রিক্ট এসোসিয়েশন অব নিউজার্সি’র উদ্যোগে নগদ অর্থ বিতরণ কুলাউড়ায় শেখ হাসিনা-কাদেরসহ ৮ জনের বিরুদ্ধে বিএনপি নেতার অভিযোগ কুলাউড়ায় কাঁকড়াছড়া পুঞ্জির লোকদের রাস্তায় চলাচলে আবারো বাঁধার অভিযোগ

ফ্রান্সে রোজা শুরু হবে সোমবার থেকে; বলছে মুসলিম কাউন্সিল

ফারজানা আহমেদ
  • আপডেট : বুধবার, ৬ মার্চ, ২০২৪

আগামী সোমবার (১১ই মার্চ ২০২৪) থেকে ফ্রান্সে রোজা শুরু হবে। ফরাসি কাউন্সিল অফ মুসলিম (CFCM) এমন ঘোষনা দিয়েছে। আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা ও বৈজ্ঞানিক তথ্য অনুসারে তারা এই ঘোষনা দিয়েছে । সোমবার রোজা হলে রবিবার দিবাগত রাতে তারাবীহ পড়তে হবে ও সাহরী খেয়ে হবে।

এছাড়াও পবিত্র রমজান মাস উপলক্ষ্যে, CFCM ফ্রান্সের মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছে, পাশাপািশ এই বরকতময় মাসে গুনাহ মাফের সুবর্ণ সুযোগ কাজে লাগানোর আহবান জানিয়েছে ।

জ্যোতির্বিজ্ঞান সংক্রান্ত সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টারের (আইএসি) তথ্য বলছে, ইসলামি বিশ্বের প্রায় সব অঞ্চলজুড়ে আগামী ১০ মার্চ(রোববার) অস্ত যাবে শাবান মাসের চাঁদ। ফলে অনেক দেশে ১১মার্চ (সোমবার) থেকে রমজান মাস শুরু হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

সাধারণত মধ্যপ্রাচ্যে বাংলাদেশের একদিন আগে রোজা ও ঈদ পালন হয়ে থাকে। পুরোনো রীতি অনুযায়ী, বাংলাদেশে এখনো খালি চোখে চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র রমজান মাস শুরু হয়।

শেয়ার করুন

আরও পড়ুন
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০ | কেবিসি নিউজ ফ্রান্স
Theme Developed BY NewsFresh