শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
হাসিমপুর মাদ্রাসায় হামদ নাত ও ক্বেরাত প্রতিযোগিতা সম্পন্ন  ফ্রান্সে জুড়ী উপজেলা কমিউনিটি ট্রাস্ট গঠন সাবেক রেলমন্ত্রী সুজন ও শাহরিয়ার কবির গ্রেপ্তার কুলাউড়ায় হিউম্যানিটি রক্তদান সংস্থার শুভ সূচনা কুলাউড়ায় তালামীযে ইসলামিয়ার মীলাদুন্নবী (সা.) র‍্যালী অনুষ্ঠিত কুলাউড়ায় ভাগ-বাটোয়ারা না করে পারিবারিক প্রায় ৬০ কোটি টাকার যৌথ সম্পদ ও অর্থ আত্মসাতের অভিযোগ প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানালেন মখলিছ মিয়া কুলাউড়ায় অনুষ্ঠিত হলো ‘ছাত্রশিবিরের উদ্যোগে সিরাত সম্মেলন মৌলভীবাজার জেলা শিবিরের ইউনিয়ন দায়িত্বশীল সমাবেশ সম্পন্ন কুলাউড়ায় ডিস্ট্রিক্ট এসোসিয়েশন অব নিউজার্সি’র উদ্যোগে নগদ অর্থ বিতরণ

মাল্টায় শ্রমিক প্রেরণে সর্বোচ্চ ব্যয় হবে দুই লক্ষ টাকা

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : রবিবার, ২৪ অক্টোবর, ২০২১

দক্ষিণ ইউরোপের ক্ষুদ্র দেশ মাল্টায় দক্ষ শ্রমিক প্রেরণের সুযোগ সৃস্টি হয়েছে, দেশটিতে প্রায় ২০ হাজারের অধিক দক্ষ শ্রমিক আসার সুযোগ রয়েছে। এ সুযোগ কাজে লাগিয়ে কিছু অসাধু দালালচক্র মানবপাচারে জড়িত হচ্ছে । এসব পাচারকারীদের দিকে সতর্ক দৃষ্টি ও খেয়াল রাখতে হবে। এই দালাল চক্রের অপতৎপরতা কারণে শুধু মাল্টা নয় পুরো ইউরোপের শ্রমবাজার বন্ধ হবে। শনিবার সন্ধ্যায় ইউরোপের সর্ববৃহৎ সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়েবা আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে এসব কথা বলেন সংগঠনটির মহাসচিব কাজী এনায়েত উল্লাহ। তিনি আরো বলেন, মাল্টায় শ্রমিক প্রেরণে ভিসা প্রসেসিং, অনুসঙ্গিক ফাইল চার্জ এবং যাতায়ত ভাড়াসহ সর্বোচ্চ ব্যয় হবে দুই লক্ষ টাকা । ইতিমধ্যে দালাল চক্রের খপ্পরে পড়ে মালটায় আসা ১৬৫ বাংলাদেশি জেল বন্দি রয়েছেন।
সংগঠনের সহ-সভাপতি ফখরুল আকম সেলিম এর সঞ্চালনায় অনুষ্ঠানে মুল বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব কাজী এনায়েত উল্লাহ। ফখরুল আকম সেলিম তার বক্তব্যে উল্লেখ করেন, বিগত দিনে ইউরোপের বিভিন্ন দেশে বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক প্রেরণের সুযোগ সৃস্টি হয়ে ছিলো কিন্তু কিছু অসাধু চক্রের অনৈতিক কার্যকলাপের ফলে সেই সুযোগগুলো সঠিক ভাবে কাজে লাগানো সম্ভব হয়নি। আর তাই মাল্টায় এখন দক্ষ শ্রমিক প্রেরণের যে সুযোগ সৃষ্টি হয়েছে তা যেন কোনোভাবেই আবারো একই অসাধু চক্রের কারণে হাতছাড়া না হয়।

মুল বক্তব্যে সংগঠনের মহাসচিব বলেন, মানব চক্রের খপ্পরে পড়ে মালটায় যে ১৬৫ বাংলাদেশি জেল বন্দি রয়েছেন, তাদের মুক্তির ব্যাপারেও আয়েবা উদ্যোগ নিয়েছে। মাল্টার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখ্য সচিব কেবিন মাহনে ও অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে এ প্রসঙ্গে দীর্ঘ সময় আলোচনা হয়। এসময় বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক আনার বিষয়ে আলোচনা হয়।

কাজী এনায়েত উল্লাহ আরো জানান, প্রায় ২০ হাজারের অধিক দক্ষ শ্রমিক মাল্টায় আসার সুযোগ রয়েছে। ইলেকট্রিশিয়ান, পাইপফিটার, ক্লিনার, রেস্টুরেন্ট এবং ট্যুরিজম খাতে কাজ করতে সক্ষম এমন শ্রমিদের বিরাট চাহিদা রয়েছে মাল্টায়। তবে তাদের অবশ্যই ইংরেজী ভাষার ক্ষেত্রে দক্ষতা থাকতে হবে। মাল্টার সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা পরামর্শ দিয়েছেন আয়েবাও চাইলে বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক আনার ব্যাপারে উদ্যোগ নিতে পারে। তবে আয়েবা যেহেতু একটি অলাভজনক সামাজিক প্রতিষ্ঠান, তাই তারা এ ধরনের অর্থনৈতিক কার্য কলাপে জড়িত হতে পারবেনা।

এ বিষয়ে যেকোনো পরামর্শ জানতে চাইলে যে কেউ আয়েবার সাথে যোগাযোগ করতে পারেন। মাল্টা এবং বাংলাদেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তার উন্নয়নেও আয়েবা তার ভূমিকা পালন করবে। মিট দ্যা প্রেস অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আয়েবা এক্সিকিউটিভ শরীফ আল মমিন, এমদাদুল হক স্বপন এবং টি এম রেজা।

শেয়ার করুন

আরও পড়ুন
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০ | কেবিসি নিউজ ফ্রান্স
Theme Developed BY NewsFresh