বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ফ্রান্সে জুড়ী উপজেলা কমিউনিটি ট্রাস্ট গঠন সাবেক রেলমন্ত্রী সুজন ও শাহরিয়ার কবির গ্রেপ্তার কুলাউড়ায় হিউম্যানিটি রক্তদান সংস্থার শুভ সূচনা কুলাউড়ায় তালামীযে ইসলামিয়ার মীলাদুন্নবী (সা.) র‍্যালী অনুষ্ঠিত কুলাউড়ায় ভাগ-বাটোয়ারা না করে পারিবারিক প্রায় ৬০ কোটি টাকার যৌথ সম্পদ ও অর্থ আত্মসাতের অভিযোগ প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানালেন মখলিছ মিয়া কুলাউড়ায় অনুষ্ঠিত হলো ‘ছাত্রশিবিরের উদ্যোগে সিরাত সম্মেলন মৌলভীবাজার জেলা শিবিরের ইউনিয়ন দায়িত্বশীল সমাবেশ সম্পন্ন কুলাউড়ায় ডিস্ট্রিক্ট এসোসিয়েশন অব নিউজার্সি’র উদ্যোগে নগদ অর্থ বিতরণ কুলাউড়ায় শেখ হাসিনা-কাদেরসহ ৮ জনের বিরুদ্ধে বিএনপি নেতার অভিযোগ

ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফা সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : সোমবার, ১১ এপ্রিল, ২০২২
ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপ সর্ম্পূন হয়েছে। দেশটিতে দুই ধাপে ভোট গ্রহন অনুষ্ঠিত হয় । নির্বাচনী আইন অনুয়ায়ী প্রথম ধাপে কোন প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পেলে ২য় ধাপের নির্বাচনে অংশ নিতে হয় । গতকাল রোববার অনুষ্ঠিত ভোটের প্রথম ধাপে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ প্রাথমিক জয় পেয়েছেন। ২য় হয়েছেন ডানপন্থি জাতীয়তাবাদী মারিন লু পেন। প্রথম ধাপের নির্বাচনে ডান-বাম এবং মধ্যপন্থী মিলিয়ে ১২ জন প্রার্থী অংশ নেন।
স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বেসরকারিভাবে মধ্যপন্থী ইমানুয়েল ম্যাক্রোঁ ২৭ দশমিক ৬, চরম ডানপন্থী মারিন লু পেন ২৩ শতাংশ ভোট পেয়েছেন । তৃতীয় অবস্থানে রয়েছেন বামপন্থী জ্যা-লুক মেলেনচন, তিনি পেয়েছেন ২২ দশমিক ২ শতাংশ ভোট। আরেক চরম ডানপন্থী প্রার্থী এরিক জেমুর পেয়েছেন ৭ দশমিক ২ শতাংশ ভোট। তিনি ২য় ধাপের নির্বাচনে মারিন লু পেন কে সর্মথন করে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন। তবে ধারণা করা হচ্ছে তৃতীয় অবস্থানে থাকা জ্যা-লুক মেলেনচনের সর্মথকরা ২য় ধাপের ইমানুয়েল ম্যাক্রোঁকে বেচে নেবে । সেক্ষেত্রে ২০ বছরের মধ্যে একমাত্র ফরাসি প্রেসিডেন্ট হিসেবে টানা দুই মেয়াদে ক্ষমতায় আসতে পারেন ম্যাক্রোঁ ।
আগামী ২৪ এপ্রিল ২য় অর্থাৎ চূড়ান্ত ধাপের ভোট হবে অনুষ্ঠিত হবে। ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ চরম ডানপন্থী জাতীয়তাবাদী প্রতিদ্বন্দ্বী মেরি লু পেনের বিরুদ্ধে লড়বেন । সেদিনের ভোটেই চূড়ান্ত হবে আগামীর ফরাসি প্রেসিডেন্ট।

শেয়ার করুন

আরও পড়ুন
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০ | কেবিসি নিউজ ফ্রান্স
Theme Developed BY NewsFresh