বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ফ্রান্সে জুড়ী উপজেলা কমিউনিটি ট্রাস্ট গঠন সাবেক রেলমন্ত্রী সুজন ও শাহরিয়ার কবির গ্রেপ্তার কুলাউড়ায় হিউম্যানিটি রক্তদান সংস্থার শুভ সূচনা কুলাউড়ায় তালামীযে ইসলামিয়ার মীলাদুন্নবী (সা.) র‍্যালী অনুষ্ঠিত কুলাউড়ায় ভাগ-বাটোয়ারা না করে পারিবারিক প্রায় ৬০ কোটি টাকার যৌথ সম্পদ ও অর্থ আত্মসাতের অভিযোগ প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানালেন মখলিছ মিয়া কুলাউড়ায় অনুষ্ঠিত হলো ‘ছাত্রশিবিরের উদ্যোগে সিরাত সম্মেলন মৌলভীবাজার জেলা শিবিরের ইউনিয়ন দায়িত্বশীল সমাবেশ সম্পন্ন কুলাউড়ায় ডিস্ট্রিক্ট এসোসিয়েশন অব নিউজার্সি’র উদ্যোগে নগদ অর্থ বিতরণ কুলাউড়ায় শেখ হাসিনা-কাদেরসহ ৮ জনের বিরুদ্ধে বিএনপি নেতার অভিযোগ

মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে কাতার বিশ্বকাপ বর্জনের ডাক দিয়েছে ফ্রান্স ও জার্মানি

কেবিসি নিউজ ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২

নির্মাণশ্রমিকদের মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে কাতার বিশ্বকাপ বর্জনের ডাক দিয়েছে ফ্রান্সের প্যারিস, মার্সেই সহ একাধিক শহর। ‘ফ্যান জোন’ না করাও ঘোষণা দিয়েছে দেশটির শহরগুলো। এ ছাড়া জার্মানির ফুটবল পানশালা গুলোও টিভি সম্প্রচার বন্ধ রেখেছে বার্লিন । সংশ্লিষ্টরা বিষয়টিকে কাতার বিশ্বকাপের নির্মাণশ্রমিক ও এলজিবিটি সম্প্রদায়ের মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ হিসেবে আখ্যায়িত করেছেন।

ফিফা বিশ্বকাপের ২২তম আসরের স্বাগতিক কাতারকে নিয়ে একাধিক অভিযোগ উঠেছে। এসব অভিযোগের মধ্যে অন্যতম ‘প্রবাসী নির্মাণশ্রমিকদের মানবেতর জীবনযাপন’। এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

বার্লিনের ফারগো ফুটবল বারের মুখপাত্র জসচিক পেচ-এর বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, কাতারে বিশ্বকাপ আয়োজনের পক্ষে নই আমরা। তারা এমনভাবে নিজেদের তুলে ধরছে, যেটা আসলে তারা নয়। যেখানে যৌনজীবন মুক্ত নয়, সেখানকার খেলা দেখে আমরা উপভোগ করতে পারি না।

এ ছাড়া মার্সেইয়ের মেয়র বেনয়ট পায়ান এক বিবৃতিতে তার শহরে বিশ্বকাপ বর্জনের কথা জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, কাতারের এই টুর্নামেন্টটা মানবিক ও পরিবেশগত বিপর্যয়ে মোড় নিচ্ছে। খেলা, বিশেষ করে ফুটবলের মাধ্যম যে মূল্যবোধ ছড়িয়ে পড়ার আশা আমরা করি, কাতার সেটির সঙ্গে সংগতিপূর্ণ নয়।

এদিকে মার্সেইয়ের মতো প্যারিস, লিল, বোর্দোও ‘ফ্যান জোন’ স্থাপন না করার ঘোষণা দিয়েছে।

শেয়ার করুন

আরও পড়ুন
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০ | কেবিসি নিউজ ফ্রান্স
Theme Developed BY NewsFresh