শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
হাসিমপুর মাদ্রাসায় হামদ নাত ও ক্বেরাত প্রতিযোগিতা সম্পন্ন  ফ্রান্সে জুড়ী উপজেলা কমিউনিটি ট্রাস্ট গঠন সাবেক রেলমন্ত্রী সুজন ও শাহরিয়ার কবির গ্রেপ্তার কুলাউড়ায় হিউম্যানিটি রক্তদান সংস্থার শুভ সূচনা কুলাউড়ায় তালামীযে ইসলামিয়ার মীলাদুন্নবী (সা.) র‍্যালী অনুষ্ঠিত কুলাউড়ায় ভাগ-বাটোয়ারা না করে পারিবারিক প্রায় ৬০ কোটি টাকার যৌথ সম্পদ ও অর্থ আত্মসাতের অভিযোগ প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানালেন মখলিছ মিয়া কুলাউড়ায় অনুষ্ঠিত হলো ‘ছাত্রশিবিরের উদ্যোগে সিরাত সম্মেলন মৌলভীবাজার জেলা শিবিরের ইউনিয়ন দায়িত্বশীল সমাবেশ সম্পন্ন কুলাউড়ায় ডিস্ট্রিক্ট এসোসিয়েশন অব নিউজার্সি’র উদ্যোগে নগদ অর্থ বিতরণ

কুলাউড়ায় ঝিমাই পুঞ্জিতে পান গাছ কর্তনের অভিযোগ, হামলায় আহত ১ খাসিয়া যুবক

কেবিসি নিউজ ডেস্ক
  • আপডেট : শুক্রবার, ১৯ মে, ২০২৩

মৌলভীবাজারের  কুলাউড়া উপজেলার সদর ইউনিয়নে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীদের বসবাসরত ঝিমাই পুঞ্জিতে সন্ত্রাসী হামলার অভিযোগ পাওয়া গেছে। ১৯ মে শুক্রবার ভোর ৪ টার দিকে পুঞ্জিতে এই ঘটনাটি ঘটেছে। সন্ত্রাসীদের তান্ডবে পুঞ্জির ৩ একর জায়গার পান গাছ কর্তন ও প্রায় ১ লক্ষ টাকার পান জোরপূর্বক ছিনিয়ে নেয়া হয়। এতে বাঁধা দিলে পুঞ্জির হেডম্যানের ভাগ্নে জুয়েল সুরং (২৩) নামে এক যুবককে মারধর করে গুরুতর আহত করা হয়।

এ ঘটনায় ঝিমাই পুঞ্জির হেডম্যান রানা সুরং বাদি হয়ে কুলাউড়া সদর ইউনিয়নের গাজিপুর বস্তি এলাকার বাসিন্দা কয়েস আহমদ (৩৫), জলিল মিয়া (৪৫), আরজান আলী (২৫), মুমিন মিয়া (২৪), কাদির মিয়া (৩৭), নাহিদ মিয়া (৩২) এর নামোল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরও ৫/৬ জনের বিরুদ্ধে কুলাউড়া থানায় একটি অভিযোগ দাখিল করেছেন।
অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, শুক্রবার ভোরে কয়েছ আহমদ ও তাঁর ১১/১২ জনের একটি সংঘবদ্ধ দল ঝিমাই পুঞ্জিতে জোরপূর্বক প্রবেশ করে খাসিয়াদের পান জুমে ব্যাপক তান্ডব চালায়। তারা পুঞ্জির ৩ একর জায়গার ১২০টি পান গাছ কেটে ও ১ লক্ষ টাকার পান চুরি করে নিয়ে যায়। এসময় খাসিয়ারা বাঁধা দিলে সন্ত্রাসীরা দেশীয় অস্ত্র দিয়ে খাসিয়াদের ওপর হামলা করে। এতে পুঞ্জির অনেক নারী পুরুষ আতঙ্কের মধ্যে পড়েন। এসময় সন্ত্রাসীদের দায়ের কুপে ঝিমাই পুঞ্জির হেডম্যান রানা সুরং এর ভাগ্নে জুয়েল সুরং গুরুতর আহত হন। আহত যুবককে উদ্বার করে কুলাউড়া হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহত যুবকের হাত ও চোখের উপরে দায়ের কুপে মারাত্মক জখম হয়েছে।
ঝিমাই পুঞ্জি প্রধান রানা সুরং জানান, পুঞ্জিতে পান চাষ করে আমরা জীবিকা নির্বাহ করি। সন্ত্রাসীরা জোরপূর্বক পুঞ্জিতে প্রবেশ করে পান জুমে তান্ডব চালিয়ে প্রায় আড়াই লাখ টাকার ক্ষতি করেছে। তাদের তান্ডবে পুঞ্জির খাসিয়ারা ভয়ে ঘর থেকে বের হতে পারেনি। তারা আমার ভাগ্নে জুয়েল সুরংকে প্রাণে হত্যার জন্য দা দিয়ে কুপ দিলে আমার ভাগ্নে হাত দিয়ে প্রতিরোধের চেষ্টা করলে হাতে মারাত্মক জখম হয়। এছাড়াও চোখের উপরেও ১১টি সেলাই লেগেছে। তিনি জানান, দীর্ঘদিন থেকে এ চক্রটি রাতে পান চুরি করে আসছে। আমরা বর্তমানে চরম নিরাপত্তাহীনতায় ভুগছি। সন্ত্রাসীদের দ্রুত গ্রেফতার করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশ প্রশাসনের নিকট জোর দাবী জানাচ্ছি।

কুলাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আব্দুছ ছালেক বলেন, এ ঘটনায় ঝিমাই পুঞ্জির হেডম্যান রানা সুরং বাদি হয়ে ৬ জনের নামোল্লেখ করে শুক্রবার বিকেলে থানায় একটি অভিযোগ দিয়েছেন। এ বিষয়ে তদন্তক্রমে পরবর্তী আইনি ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

আরও পড়ুন
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০ | কেবিসি নিউজ ফ্রান্স
Theme Developed BY NewsFresh