মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সাবেক রেলমন্ত্রী সুজন ও শাহরিয়ার কবির গ্রেপ্তার কুলাউড়ায় হিউম্যানিটি রক্তদান সংস্থার শুভ সূচনা কুলাউড়ায় তালামীযে ইসলামিয়ার মীলাদুন্নবী (সা.) র‍্যালী অনুষ্ঠিত কুলাউড়ায় ভাগ-বাটোয়ারা না করে পারিবারিক প্রায় ৬০ কোটি টাকার যৌথ সম্পদ ও অর্থ আত্মসাতের অভিযোগ প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানালেন মখলিছ মিয়া কুলাউড়ায় অনুষ্ঠিত হলো ‘ছাত্রশিবিরের উদ্যোগে সিরাত সম্মেলন মৌলভীবাজার জেলা শিবিরের ইউনিয়ন দায়িত্বশীল সমাবেশ সম্পন্ন কুলাউড়ায় ডিস্ট্রিক্ট এসোসিয়েশন অব নিউজার্সি’র উদ্যোগে নগদ অর্থ বিতরণ কুলাউড়ায় শেখ হাসিনা-কাদেরসহ ৮ জনের বিরুদ্ধে বিএনপি নেতার অভিযোগ কুলাউড়ায় কাঁকড়াছড়া পুঞ্জির লোকদের রাস্তায় চলাচলে আবারো বাঁধার অভিযোগ

সৌদি আরবে নতুন স্বর্ণের খনির সন্ধান

ফারজানা আহমেদ
  • আপডেট : শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩
সৌদি আরবের মানসুরা মাসারাহ স্বর্ণের খনির দক্ষিণে একাধিক স্বর্ণের মজুত আবিষ্কার করা হয়েছে

সৌদি আরবের মাইনিং কোম্পানি (মাডেন) জানিয়েছে, দেশটির মানসুরা মাসারাহ স্বর্ণের খনির দক্ষিণে একাধিক স্বর্ণের মজুত আবিষ্কার করা হয়েছে। যা এই অঞ্চলে স্বর্ণের খনির সম্প্রসারণের সম্ভাবনার ইঙ্গিত দিচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, মাডেন এক বিবৃতিতে জানিয়েছে, সৌদি আরবের মক্কা অঞ্চলের একাধিক স্থানে স্বর্ণের নতুন খনির সন্ধান পেয়েছে কোম্পানিটি। এগুলো মাইনিং কোম্পানিটির বিদ্যমান মানসুরা মাসারাহ স্বর্ণের খনির দক্ষিণে অবস্থিত। স্বর্ণের খনির সন্ধানে তারা ২০২২ সালে ১০০ কিলোমিটার উপত্যকা এলাকায় অনুসন্ধান কার্যক্রম শুরু করার পর প্রথমবারের মতো স্বর্ণের মজুত পাওয়া গেল।

অঞ্চলটির বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা নমুনা যাচাই করে দেখা যায়, সেখানে উচ্চ ঘনত্বের সোনা পাওয়ার সম্ভাবনা ব্যাপক উজ্জ্বল। মানসুরা মাসারাহ এর নিচে ৪০০ মিটার দূরে দুটি এলোমেলো ড্রিলিং সাইট রয়েছে। যার একটিতে প্রতি টন খনিজে ১০ দশমিক চার গ্রাম এবং অন্যটিতে ২০ দশমিক ৬ গ্রাম উচ্চ গ্রেডের স্বর্ণের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, এই ফলাফলের আলোকে এবং কোম্পানির নথি অনুসারে, মাডেন ২০২৪ সালে মনসুরা মাসারাহকে ঘিরে ‘পরিকল্পিত ড্রিলিং কার্যক্রমের বৃদ্ধি’ করার পরিকল্পনা করছে। মাডেনের সিইও রবার্ট উইল্ট অক্টোবরে রয়টার্সকে বলেছিলেন, সংস্থাটি তার স্বর্ণ এবং ফসফেট উৎপাদন দ্বিগুণ করার পরিকল্পনা করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ২০২৩ সালের শেষের দিকে মানসুরাহ মাসারাহর স্বর্ণের সম্পদ ছিল প্রায় সাত মিলিয়ন আউন্স এবং নেমপ্লেট উৎপাদন ক্ষমতা বছরে ২ লাখ ৫০ হাজার আউন্স।

শেয়ার করুন

আরও পড়ুন
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০ | কেবিসি নিউজ ফ্রান্স
Theme Developed BY NewsFresh