বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ফ্রান্সে জুড়ী উপজেলা কমিউনিটি ট্রাস্ট গঠন সাবেক রেলমন্ত্রী সুজন ও শাহরিয়ার কবির গ্রেপ্তার কুলাউড়ায় হিউম্যানিটি রক্তদান সংস্থার শুভ সূচনা কুলাউড়ায় তালামীযে ইসলামিয়ার মীলাদুন্নবী (সা.) র‍্যালী অনুষ্ঠিত কুলাউড়ায় ভাগ-বাটোয়ারা না করে পারিবারিক প্রায় ৬০ কোটি টাকার যৌথ সম্পদ ও অর্থ আত্মসাতের অভিযোগ প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানালেন মখলিছ মিয়া কুলাউড়ায় অনুষ্ঠিত হলো ‘ছাত্রশিবিরের উদ্যোগে সিরাত সম্মেলন মৌলভীবাজার জেলা শিবিরের ইউনিয়ন দায়িত্বশীল সমাবেশ সম্পন্ন কুলাউড়ায় ডিস্ট্রিক্ট এসোসিয়েশন অব নিউজার্সি’র উদ্যোগে নগদ অর্থ বিতরণ কুলাউড়ায় শেখ হাসিনা-কাদেরসহ ৮ জনের বিরুদ্ধে বিএনপি নেতার অভিযোগ

কার্বন ক্রেডিটিং প্রক্রিয়া বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘের বিভিন্ন সংস্থার

ফারজানা আহমেদ
  • আপডেট : শুক্রবার, ১ মার্চ, ২০২৪

জাতিসংঘের বিভিন্ন সংস্থা কার্বন ক্রেডিটিং প্রক্রিয়া বাস্তবায়নের অগ্রগতি বাড়িয়েছে । বাকুতে অনুষ্ঠিতব্য আসন্ন জলবায়ু সম্মেলনে (কপ ২৯) এই দ্বৈত পদ্ধতির বাস্তবায়নের লক্ষ্য আরো জোরাল কার্যক্রম গ্রহন করা হবে । ইতিমধ্যে, ক্রেডিটিং প্রক্রিয়া বাস্তবায়নের লক্ষে আরো মান উন্নয়নের জন্য, নির্দেশিকা, সরঞ্জাম ও প্রযুক্তিগত দক্ষতা বাড়াতে গুরুত্বপূর্ণ ধাপে দুটি বিশেষজ্ঞ প্যানেল গঠন করা হয়েছে।

তত্ত্বাবধায়ক সংস্থার নবনির্বাচিত চেয়ার মারিয়া আলজিশি বলেছেন, “প্যারিস-সংযুক্ত প্রক্রিয়ার বাস্তবায়ন একটি বিশাল উদ্যোগ। এখন একটি পরিষ্কার রোডম্যাপ রয়েছে, আমরা এটি বাস্তবায়ন করতে পারি এবং আমরা করবো।

প্যারিস চুক্তির অধীনে গেল নভেম্বরে আরব আমিরাতে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনে (কপ-২৮) গুরুত্বপূর্ণ কার্বন ক্রেডিটিং নির্দেশিকা বাস্তবায়নে সম্মত হয়েছিল জাতিসংঘের বিভিন্ন সংস্থা। কপ-২৮ এর পর তাদের প্রথম বৈঠকে ক্রেডিটিং প্রক্রিয়া বাস্তবায়নের পরিকল্পনা ত্বরান্বিত করেছে ।

তত্ত্বাবধায়ক সংস্থার দশম সভায় ২০২৫ সালে প্রথম মিটিং পর্যন্ত যথাক্রমে সৌদি আরবের মিস মারিয়া আলজিশি এবং আয়ারল্যান্ডের মিস্টার মার্টিন হেসনকে চেয়ার এবং ভাইস-চেয়ার হিসেবে নির্বাচিত করা হয় । এছাড়াও নবগঠিত অ্যাক্রিডিটেশন প্যানেলের চেয়ার হিসেবে অস্ট্রিয়ার মিসেস অ্যাঞ্জেলা ফ্রেডরিচ ও দক্ষিণ আফ্রিকার মিঃ মাখুথাজি স্টেলেকি কে ভাইস-চেয়ার হিসেবে নির্বাচিত করা হয় । সেনেগালের এল হাদজি এমবায়ে ডায়াগনে চেয়ার ও মার্কিন যুক্তরাষ্ট্রের মিসেস মলি পিটার্স-স্ট্যানলি কে মেথডলজি প্যানেলের ভাইস চেয়ার করা হয়।

শেয়ার করুন

আরও পড়ুন
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০ | কেবিসি নিউজ ফ্রান্স
Theme Developed BY NewsFresh