মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সাবেক রেলমন্ত্রী সুজন ও শাহরিয়ার কবির গ্রেপ্তার কুলাউড়ায় হিউম্যানিটি রক্তদান সংস্থার শুভ সূচনা কুলাউড়ায় তালামীযে ইসলামিয়ার মীলাদুন্নবী (সা.) র‍্যালী অনুষ্ঠিত কুলাউড়ায় ভাগ-বাটোয়ারা না করে পারিবারিক প্রায় ৬০ কোটি টাকার যৌথ সম্পদ ও অর্থ আত্মসাতের অভিযোগ প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানালেন মখলিছ মিয়া কুলাউড়ায় অনুষ্ঠিত হলো ‘ছাত্রশিবিরের উদ্যোগে সিরাত সম্মেলন মৌলভীবাজার জেলা শিবিরের ইউনিয়ন দায়িত্বশীল সমাবেশ সম্পন্ন কুলাউড়ায় ডিস্ট্রিক্ট এসোসিয়েশন অব নিউজার্সি’র উদ্যোগে নগদ অর্থ বিতরণ কুলাউড়ায় শেখ হাসিনা-কাদেরসহ ৮ জনের বিরুদ্ধে বিএনপি নেতার অভিযোগ কুলাউড়ায় কাঁকড়াছড়া পুঞ্জির লোকদের রাস্তায় চলাচলে আবারো বাঁধার অভিযোগ

স্থায়ী বাসস্থান ও এক টুকরো জমির আশায় ভোট দেবেন ওপার বাংলার ভারতীয় নাগরিকরা

অনুপম পাল (কৈলাসহর) ভারত
  • আপডেট : শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সীমান্তে যাঁরা বসবাস করেন তাঁরা ভাল করে জানেন কাঁটাতার তাদের জীবনে কতটা ভয়াবহ। তাও তারা বেঁচে রয়েছেন এই আশায় হয়ত এবার তাঁদের সমস্যা মিটবে। আর এই কারণেই কাঁটাতারের বেড়া পেড়িয়ে ভোট দিতে আসেন বার বার। নিজের পছন্দের দলকে ভোট দিয়ে একগাল হাসি ও বুকভরা আশা নিয়ে আবারো ফিরে যান সীমান্তের ওপারে।

শহরের প্রানকেন্দ্র কৈলাসহর থেকে প্রায় ৮ কালোমিটার দুরে শহরের উত্তরদিকে অবস্থিত মাগুরুলি এলাকা। ইন্দিরা-মুজিব চুক্তি অনুসারে আন্তর্জাতিক সীমান্ত থেকে ১৫০ গজের মধ্যে দুই দেশেরই কোনও স্থায়ী নির্মাণ থাকতে পারবে না। আর এই আইন অনুসারে ভারত সরকার আন্তর্জাতিক সীমান্ত থেকে জিরো পয়েন্ট থেকে ১৫০ গজ পিছিয়ে কাঁটাতারের বেড়া দিতে হয়েছে।আর তাতেই দীর্ঘ দিন ধরে বিপাকে সেখানকার কিছু বাসিন্দা। মাগুরুলি পঞ্চায়েতের তিন নং ওয়ার্ডের ১৩ পরিবারের দীর্ঘদিন ধরেই বসবাস কাঁটাতারের ওপারে। ১৩ পরিবারের মোট সদস্য সংখ্যা রয়েছে ৭২ জন। সকাল ৯ টা থেকে বিকেল প্রায় ৫টা পর্যন্ত কাঁটাতার পেরিয়ে ভারতের ভূমিতে আসলেও কর্তব্যে থাকা বিএসএফ দের কাছে নাম নথিভুক্ত করেই আসতে হয় নিজ মাতৃভূমিতে। পড়াশোনা, চিকিৎসা সহ অন্যান্য কাজ কর্মের জন্য তাঁদের আসতে হয় কাঁটাতারের এপারে। ২৬ এপ্রিল দেশের গনতন্ত্রের সবচাইতে বড় উৎসব ভোট। আর বুকে একরাশ আশা নিয়ে এবারও ভোট কেন্দ্রে আসবেন তারা। দেশের হয়েও ওপারের বাসিন্দারা জানান ভোট আমাদের গনতান্ত্রিক অধিকার আর সেই ভোট দিতে ২৬ এপ্রিল সকাল সকালই পৌঁছে যাবেন ভোট কেন্দ্রে। তাদের দাবী একটাই, কাঁটাতারের এপারে তাদের জন্য দেশ ও রাজ্য সরকার একটু ভূমি দিলে তাদের নিত্যদিনের অসুবিধা থেকে পরিত্রাণ পেতে পারেন।

ভারতীয় নাগরিক হলেও যাদের বসবাস কাঁটাতারের ওপারে তাদের অনেকে এও দাবী করেন। দীর্ঘ দিন ধরে তারা ওপারে বসবাস করছেন এবং তাদের অনেকের পৈতৃক সম্পত্তি রয়েছে ওপারে। সরকার যদি তাদের সম্পত্তি নিয়ে এপারে বসবাস উপযোগী একটা ঘর ও থাকার জন্য এক টুকরো জমি দেয় তবে। নিত্যদিনের যে যন্ত্রণা তা থেকে তারা মুক্তি পাবেন তারা। তাই প্রতিবারের মতো এবারো তারা ভোট দান করবেন এবং কেন্দ্র সহ রাজ্য সরকারের কাছে তাদের একটাই দাবী তাদের সমস্যার সমাধান যেন দ্রুত হয়।

শুক্রবার ভোট। তাই নিজেদের ভোটাধিকার প্রয়োগে শামিল হতে কাঁটাতারের ওপরে থাকা ভারতীয় নাগরিকদের একটি অংশ শুক্রবার ভারত বাংলা সীমান্তের গেইট খোললেই যাবেন ভোট দিতে। স্থানীয়দের কাছ থেকে জানা যায় শুক্রবার সকাল ৯টায় কাঁটাতারের এপারের গেট খুলা হবে ভোটের জন্য। ভাল করে পরিচয় খতিয়ে দেখে, পরিচয়পত্র জমা রেখে তবেই মেলবে বিএসএফের অনুমতি। তার পর মেলবে ভোটকেন্দ্রে যাওয়ার ছাড়পত্র। ভোটাররা জানাচ্ছেন, তাঁরা উন্নয়ন চান। তাঁদের নিত্যদিনের যে দুঃখ-দুর্দশা রয়েছে তা ঘোচাতে চান। তাই ভোট দেওয়ার জন্য শত কষ্ট করে হলেও কাঁটাতার পেরিয়ে যাবেন ভোট দিতে।

শেয়ার করুন

আরও পড়ুন
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০ | কেবিসি নিউজ ফ্রান্স
Theme Developed BY NewsFresh