রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কুলাউড়ায় শ্রমিক ইউনিয়নের সভাপতি মহিবুর রহমান ময়ুব স্বরনে শোকসভা ও দোয়া মাহফিল বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থ বিতরণ করেছে স্বেচ্ছাসেবকদল বড়লেখায় উৎসব মুখর পরিবেশে শিবিরের কর্মী সমাবেশ অনুষ্ঠিত কুলাউড়া স্বাস্থ্য কমপ্লেক্সে স্টেপ এ্যাহেড বাংলাদেশের ঔষধ সামগ্রী হস্তান্তর কুলাউড়ায় শহীদি মার্চ কর্মসূচি পালন ৫ আগস্ট আমরা আরেকবার স্বাধীন হয়েছি : এম নাসের রহমান সাবেক দুই আইজিপি আটক কুলাউড়া সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী কিশোরীর মৃত্যু ক্ষমতায় গেলে গুম রোধে আন্তর্জাতিক কনভেনশন অনুযায়ী আইন করবে বিএনপি বায়ু দূষণে বাংলাদেশ বিশ্বের শীর্ষে, মানুষের আয়ু কমেছে প্রায় ৫ বছর

ফ্রান্স সফরে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ফারজানা আহমেদ
  • আপডেট : বুধবার, ২২ মে, ২০২৪
ফাইল ছবি

ঢাকায় ফরাসি রাষ্ট্রদূত মারি মাসদুপুই বলেছেন যে, বাংলাদেশ বিমানের কাছে উড়োজাহাজ বিক্রির বিষয়ে এবং বাংলাদেশের জন্য নিজস্ব সার্বভৌম পৃথিবী-পর্যবেক্ষণ স্যাটেলাইট প্রদানের চুক্তিতে উল্লেখযোগ্য অগ্রগতি হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্রান্স সফরের সম্ভাবনা রয়েছে। রাষ্ট্রদূত বুধবার তার বাসভবনে সাংবাদিকদের বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন সফর প্যারিসে হবে। তারিখ এখনও নিশ্চিত করা হয়নি।

ফরাসি রাষ্ট্রদূত বলেন, বর্তমানে এয়ারবাস দুটি ভিন্ন ক্ষেত্রে আলোচনা চালিয়ে যাচ্ছে। একটি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাথে বিমান বিক্রি করার জন্য এবং অন্যটি স্যাটেলাইট সিস্টেম সরবরাহ করা যা বাংলাদেশ অর্জন করতে চায়। তিনি বলেন, উভয় আলোচনাই ভাল চলছে এবং আমরা আশা করি যে, শীঘ্রই চূড়ান্তকরণ ও ক্রয়ে চুক্তি স্বাক্ষরিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন সফরের সময় চুক্তিগুলো সই হতে পারে।

ফ্রান্স ও বাংলাদেশের মধ্যে কৌশলগত সহযোগিতার বিষয়ে রাষ্ট্রদূত বলেন, প্যারিস মহাকাশ সংযোগ, প্রতিরক্ষা, ডিজিটাল ও সাইবার এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিষয়গুলোর ওপর জোর দিয়েছে। ফরাসি ইন্দো-প্যাসিফিক দৃষ্টিভঙ্গির  বিষয়ে মাসদুপুই বলেন, আন্তর্জাতিক আইনের ভিত্তিতে এবং সবার জন্য অভিন্ন সমৃদ্ধির সঙ্গে মুক্ত, উন্মুক্ত, শান্তিপূর্ণ, নিরাপদ এবং অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিক অঞ্চলের বিষয়ে ঢাকা ও  প্যারিস একই অবস্থানে রয়েছে।

তিনি বলেন, আমাদের ইন্দো-প্যাসিফিক ভিশন বাস্তবায়নে বাংলাদেশ অবশ্যই ফ্রান্সের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীদার। আপনার দেশের অবস্থানের কারণে, আপনাদের গুরুত্বের কারণে, জনসংখ্যার পরিপ্রেক্ষিতে, অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং পরিপ্রেক্ষিতে  এই রূপরেখা দেয়া হচ্ছে।  ঢাকা ও প্যারিস একে অপরের সমস্যাগুলো ভালোভাবে বোঝে বলে একে অপরকে সমর্থন দেয়ার চেষ্টা করছে। বিশ্বের অর্থনীতিতে, বিশ্বের মানবিক গতিশীলতায় এবং সংস্কৃতি ও অন্যান্য ক্ষেত্রে এই অঞ্চলের ক্রমবর্ধমান গুরুত্বকে স্বীকৃতি দিয়ে ইন্দো প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ক্ষেত্রে আমাদের দৃষ্টিভঙ্গি একটি অত্যন্ত সহযোগিতামূলক দৃষ্টিভঙ্গি।  প্যারিস মনে করে এই অঞ্চলের সকলের সাথে সংলাপ ও সহযোগিতা বজায় রাখা গুরুত্বপূর্ণ।

শেয়ার করুন

আরও পড়ুন
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০ | কেবিসি নিউজ ফ্রান্স
Theme Developed BY NewsFresh