মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সাবেক রেলমন্ত্রী সুজন ও শাহরিয়ার কবির গ্রেপ্তার কুলাউড়ায় হিউম্যানিটি রক্তদান সংস্থার শুভ সূচনা কুলাউড়ায় তালামীযে ইসলামিয়ার মীলাদুন্নবী (সা.) র‍্যালী অনুষ্ঠিত কুলাউড়ায় ভাগ-বাটোয়ারা না করে পারিবারিক প্রায় ৬০ কোটি টাকার যৌথ সম্পদ ও অর্থ আত্মসাতের অভিযোগ প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানালেন মখলিছ মিয়া কুলাউড়ায় অনুষ্ঠিত হলো ‘ছাত্রশিবিরের উদ্যোগে সিরাত সম্মেলন মৌলভীবাজার জেলা শিবিরের ইউনিয়ন দায়িত্বশীল সমাবেশ সম্পন্ন কুলাউড়ায় ডিস্ট্রিক্ট এসোসিয়েশন অব নিউজার্সি’র উদ্যোগে নগদ অর্থ বিতরণ কুলাউড়ায় শেখ হাসিনা-কাদেরসহ ৮ জনের বিরুদ্ধে বিএনপি নেতার অভিযোগ কুলাউড়ায় কাঁকড়াছড়া পুঞ্জির লোকদের রাস্তায় চলাচলে আবারো বাঁধার অভিযোগ

কুলাউড়ায় শহীদি মার্চ কর্মসূচি পালন

মো. মহি উদ্দিন
  • আপডেট : বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

ছাত্র-জনতার গণঅভুত্থানে ‘স্বৈরাচারী’ শেখ হাসিনার সরকারের পতনের এক মাস পূর্তিতে শহীদদের স্মরণে মৌলভীবাজারের কুলাউড়ায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আয়োজনে ছাত্র-জনতার ‘শহীদি মার্চ’ পালিত হয়েছে। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিকেল ৩টায় পৌর শহরের ডাকবাংলো থেকে শহীদি মার্চের পদযাত্রা শুরু করেন শিক্ষার্থীরা। এতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রধান স্বমন্বয়ক আতিকুর রহমান তারেক, স্বমন্বয়ক জাহিদুল ইসলাম, রায়হান আহমদ, হাসান আল বান্না রাহী, আদনান চৌধুরী, শামিম আহমদ, নাহিদুর রহমান, স্বপ্নীল ঘোষ, শিমুল আহমদ, সাকেল আহমদ, জাকির আহমদ, সাদমান আহমদসহ বিভিন্ন স্কুল, কলেজ, মাদরাসার শিক্ষার্থী ও সাধারণ মানুষ অংশগ্রহণ করেন। মার্চটি ডাকবাংলো থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে ডাকবাংলো মাঠে সমাবেশের মাধ্যমে সমাপ্ত হয়। এসময় শিক্ষার্থীরা ‘তুমি কে আমি কে, আবু সাঈদ মুগ্ধ’ ‘তুমি কে আমি কে বাংলাদেশ বাংলাদেশ’ আজকের এই দিনে শহীদদের মনে পড়ে’, ‘সফল হোক সফল হোক, শহীদি মার্চ সফল হোক’, ‘শহীদদের কারণে, ভয় করি না মরণে’, আবু সাঈদ/শহীদের রক্ত, বৃথা যেতে দেবো না’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

সমাবেশে ছাত্র স্বমন্বয়ক জাহিদুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য দেন প্রধান স্বমন্বয়ক আতিকুর রহমান তারেক। তিনি বলেন, এদেশের মানুষ কঠিনভাবে প্রতিবাদ করতে জানে। আজ থেকে ঠিক এক মাস আগে গত ৫ আগস্ট এই দেশে থেকে স্বৈরাচারী শেখ হাসিনা সরকারের পতন ঘটিয়ে স্বাধীনতা পেয়েছিলাম। এই স্বাধীনতার বিনিময়ে আমাদের হাজারো ছাত্র-জনতাকে জীবন দিতে হয়েছিল। ওই আন্দোলনে হাজারো শিক্ষার্থী ও সাধারণ মানুষ আহত হন। অনেকে পঙ্গুত্ব বরণ করেন, অনেকে এখনো হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। আমাদের শহীদ ভাই-বোনদের তাজা রক্তের বিনিময়ে যেই স্বাধীনতা সেই রক্তে কোনো দাগ লাগতে দেওয়া হবে না। আমরা সেসব শহীদ ও আহতদের শ্রদ্ধাভরে স্মরণ করি আমাদের স্বাধীন দেশ উপহার দেওয়া জন্য। আমরা অন্তবর্তীকালীন সরকারের কাছে আহবান জানাচ্ছি খুব দ্রুত আমাদের শহীদদের খুনের বিচার বাস্তবায়ন করুন।

এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সাথে একাত্মতা পোষণ করে উপজেলার সাধারণ শিক্ষার্থী কর্তৃক আয়োজিত ‘শহীদি মার্চ’ কর্মসূচি পালন করা হয়েছে। এতে শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে সাধারণ শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণির মানুষ স্বতঃস্ফুর্তভাবে এই কর্মসূচিতে অংশগ্রহণ করে। কুলাউড়া পৌরসভা প্রাঙ্গণ থেকে শহীদি মার্চ পদযাত্রা শুরু হয়ে পুরো শহর প্রদক্ষিণ করে।

শেয়ার করুন

আরও পড়ুন
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০ | কেবিসি নিউজ ফ্রান্স
Theme Developed BY NewsFresh